Welcome, visitor! [ Login

Biology In Class Nine

Biology, Class Nine, Learning February 10, 2018

Biology is the study of living things. It encompasses the cellular basis of living things, the energy metabolism that underlies the activities of life, and the genetic basis for inheritance in organisms. Biology also includes the study of evolutionary relationships among organisms and the diversity of life on Earth. It considers the biology of microorganisms, plants, and animals, for example, and it brings together the structural and functional relationships that underlie their day-to-day activities. Biology draws on the sciences of chemistry and physics for its foundations and applies the laws of these disciplines to living things.

Many subdisciplines and special areas of biology exist, which can be conveniently divided into practical and theoretical categories. Types of practical biology include plant breeding, wildlife management, medical science, and crop production. Theoretical biology encompasses such disciplines as physiology (the study of the function of living things), biochemistry (the study of the chemistry of organisms), taxonomy (classification), ecology (the study of populations and their interactions with each other and their environments), and microbiology (the study of microscopic organisms).

Exam Part One for Class One English

Class one, English, Exam February 10, 2018

This quiz is automatically created to help you get started. It will be created only once.

1. Select the correct answer:

 
 
 

2. Select all correct answers:

 
 
 

3. Do you have any comments about this quiz?


Question 1 of 3

কারমাইকেল কলেজে অধ্যক্ষের অপসারণ দাবিতে ভবনে তালা

Blog February 10, 2018

রংপুর কারমাইকেল কলেজে অধ্যক্ষর অপসারণ দাবিতে প্রশাসনিক ভবনে তালা ঝোলানোর পাশাপাশি কালো ব্যাজ ধারণ করে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করছে শিক্ষক পরিষদ।

শনিবার সকাল ১০টা থেকে শিক্ষকরা অধ্যক্ষর কার্যালয়ের সামনে ওই কর্মসূচি পালন করছেন।

শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদককে ‘অপমান করার’ প্রতিবাদে বৃহস্পতিবার শিক্ষক পরিষদ জরুরি বৈঠক করে এ কর্মসূচি পালনের ঘোষণা দেয়।

এদিকে শনিবার শিক্ষক পরিষদ প্রতিবাদ কর্মসূচি পালন করলেও অধ্যক্ষ ড. আবদুল লতিফ মিয়া  এদিন কলেজে আসেননি। তিনি ছুটিতে রয়েছেন বলে জানা গেছে।

শিক্ষক পরিষদের নেতারা জানান, বৃহস্পতিবার ছিল ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের কর্মশালা। কর্মশালায় বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানরাও উপস্থিত ছিলেন। কর্মশালা চলাকালে শিক্ষক-শিক্ষার্থীদের সামনেই শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক কারমাইকেল কলেজের সহযোগী অধ্যাপক আখতারুজ্জামান চৌধুরীকে কলেজ অধ্যক্ষ অপমান করেন। এ ঘটনায় শিক্ষক পরিষদ জরুরি বৈঠক করে অধ্যক্ষ অধ্যাপক ড. আবদুল লতিফ মিয়ার অপসারণ দাবি করে। অন্যথায় শনিবার থেকে প্রশাসনিক ভবনে তালা, ক্লাস বর্জন ও কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয় এবং সে অনুযায়ী শনিবার থেকে তারা তাদের কর্মসূচি পালন করছে।

এদিকে সাধারণ শিক্ষার্থীদের একাংশ অধ্যক্ষ ড. আবদুল লতিফ মিয়ার অপসারণ দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ করেছে।

এ বিষয়ে শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আখতারুজ্জামান চৌধুরী বলেন, ‘সকলের সামনে আমাকে অধ্যক্ষ মহোদয় অপমান করেছেন। তিনি বরাবরই শিক্ষকদের সঙ্গে ভালো ব্যবহার করেন না। এসব নানা কারণে আমরা সিদ্ধান্ত নিয়েছি অধ্যক্ষর অপসারণ না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।’

কর্মসূচিতে শিক্ষক পরিষদ নেতাদের মধ্যে বক্তব্য দেন উপাধ্যক্ষ আবদুর রাজ্জাক, দিলীপ কুমার রায়, সফিয়ার রহমান, মিজানুর রহমান, শফিকুল ইসলাম প্রমুখ।

পুঁজি ছাড়াই ব্যাংক মালিক!

Blog February 10, 2018

দেশের ব্যাংকিং খাতের উদ্যোক্তারা এখন পুঁজি ছাড়াই ব্যবসা করছেন। কোনও কোনও উদ্যোক্তা এক ব্যাংক থেকে ঋণ নিয়ে আরেক ব্যাংকের মালিক হয়েছেন। কেউ কেউ বিনিয়োগ করা টাকার চেয়েও কয়েকগুণ বেশি অর্থ ঋণ নিয়েছেন। অর্থাৎ যাদের ব্যাংকের মালিক বলা হচ্ছে, পুরো ব্যাংকিং খাতে তাদের একটি টাকাও নেই। বরং পরিচালক পরিচয়ে তারা আমানতকারীদের জমানো টাকার ভেতর থেকে প্রায় এক লাখ কোটি টাকা সরিয়ে ফেলেছেন।

বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংক খাতে পরিচালকদের বিনিয়োগ মাত্র ৪৬ হাজার ১২৪ কোটি টাকা। একই সময়ে পরিচালকরা ব্যাংক থেকে ঋণ হিসেবে তুলে নিয়েছেন এক লাখ ৪৩ হাজার ৭০৭ কোটি টাকারও বেশি।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০১৭ সালের ২৩ নভেম্বর পর্যন্ত ব্যাংক খাতে আমানতকারীদের ৯ লাখ ৮৪ হাজার ৮১৪ কোটি টাকারও বেশি পরিমাণ অর্থ রয়েছে। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা বলছেন, ঘোষণা দিয়ে নেওয়া ঋণের বাইরে পরিচালকরা আত্মীয়, বন্ধু-বান্ধব বা অন্য কারও নামে আরও প্রায় দেড় লাখ কোটি টাকা ঋণ নিয়েছেন।

জানা গেছে, ব্যাংকগুলোর পরিচালকের সংখ্যা এখন প্রায় এক হাজারের কাছাকাছি। এর মধ্যে সমঝোতাভিত্তিক বড় অঙ্কের ঋণ নিয়েছেন শতাধিক পরিচালক। তারা একজন আরেকজনের ব্যাংক থেকে ঋণ নিয়েছেন।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ইসলামী ব্যাংক থেকে বিভিন্ন ব্যাংকের পরিচালকরা ঋণ নিয়েছেন ১১ হাজার ৯১০ কোটি টাকা, এক্সিম ব্যাংক থেকে নিয়েছেন ৯ হাজার ১০৬ কোটি টাকা। এছাড়া, পরিচালকরা জনতা ব্যাংক থেকে ৮ হাজার ৮১৭ কোটি টাকা, ন্যাশনাল ব্যাংক থেকে ৬ হাজার ৫৫০ কোটি টাকা, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক থেকে ৬ হাজার কোটি টাকা, ব্যাংক এশিয়া থেকে ৫ হাজার ৬২৩ কোটি টাকা ও ঢাকা ব্যাংক থেকে ৫ হাজার ৫৩ কোটি টাকা ঋণ নিয়েছেন। এর বাইরে আরও ৫০টি ব্যাংক থেকে পরিচালকরা প্রায় এক লাখ কোটি টাকার ঋণ নিয়েছেন।

অর্থনীতিবিদরা বলছেন, পরিচালকরা বেপরোয়াভাবে ঋণ নেওয়ার কারণে আমানতকারীরাই ঝুঁকিতে রয়েছেন। এ প্রসঙ্গে পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ব্যাংকিং খাতে যে খারাপ সংস্কৃতি চলছে, এই পরিস্থিতি সৃষ্টি করেছেন পরিচালকরাই।’ তিনি বলেন, ‘পরিচালকদের অনেকেই এক ব্যাংক থেকে ঋণ নিয়ে আরেক ব্যাংকের মালিক হয়েছেন। দেখা যাচ্ছে, একজন ছয় থেকে সাতটি ব্যাংকের মালিক। এতে নিশ্চিত করে বলা যায়, ওই ব্যক্তি এক ব্যাংকের ঋণ নিয়ে আরেক ব্যাংকের মালিক হয়েছেন।’

আহসান এইচ মনসুর বলেন, ‘পরিচালকরা যখন মিলে-মিশে ব্যাংকের সব ঋণ নেওয়ার চেষ্টা করেন, তখন বিভিন্ন খাতের ভালো শিল্প উদ্যোক্তারা চাহিদা অনুযায়ী ঋণ পান না। আবার ঋণ পেলেও সুদের হার অনেক বেড়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হন। বিশেষ করে যারা সত্যিকার অর্থে ঋণ নিয়ে ব্যবসা করতে চান, তারাই বেশি বিপাকে পড়েন। এছাড়া পরিচালকদের অনিয়মের খেসারতও দিতে হয় ভালো উদ্যোক্তাদেরই।’

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের সেপ্টেম্বর মাসের শেষ দিন পর্যন্ত ব্যাংকগুলো গ্রাহকদের ঋণ দিয়েছে সাত লাখ ৫২ হাজার ৭৩০ কোটি টাকা। এর মধ্যে ব্যাংকের পরিচালকরা ঋণ নিয়েছেন এক লাখ ৪৩ হাজার ৭০৭ কোটি টাকা। আর ব্যাংকটির ক্যাপিটাল অ্যাডিকোয়েরি মনিটরিং শাখার তথ্য অনুযায়ী, গত বছরের সেপ্টেম্বর মাসের শেষ দিন পর্যন্ত পরিচালকদের বিনিয়োগের পরিমাণ ৪৬ হাজার ১২৪ কোটি টাকা। এই অর্থ ব্যাংকগুলোর শেয়ারহোল্ডার বা মালিকদের জোগান দেওয়া মূলধন হিসেবে বিবেচিত। তবে আন্তর্জাতিক নীতিমালার আলোকে ব্যাংকগুলোকে মূলধন সংরক্ষণ করতে হয়।

এদিকে, গত বছরের সেপ্টেম্বরের শেষে ব্যাংকগুলোর অন্যান্য সম্পদসহ মোট রেগুলেটরি ক্যাপিটালের পরিমাণ দাঁড়িয়েছে ৯০ হাজার ১০১ কোটি টাকা। এটা ব্যাংক খাতের মোট ঝুঁকিভিত্তিক সম্পদের ১০ দশমিক ৬৫ শতাংশ।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সাবেক মুখপাত্র  ম. মাহফুজুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পরিচালকরা যদি বিনিয়োগের চেয়ে বেশি পরিমাণ অর্থ তুলে নেন, তাহলে এটা হবে ব্যাংকিং খাতের নতুন ঝুঁকি। কারণ, ব্যাংকে যখন পরিচালকের নিজের কোনও বিনিয়োগ থাকবে না, তখন ব্যাংকের প্রতি তার দরদও কম থাকবে। এতে ব্যাংকটি যেকোনও সময় বিপদে পড়তে পারে।’ এ জন্য তিনি ব্যাংকের পরিচালনা পর্ষদে দক্ষ ও যোগ্য লোক থাকা জরুরি বলেও মনে করেন।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত বছরের নভেম্বর পর্যন্ত দেশে মোট ৫৭টি ব্যাংকে আমানত রাখা অ্যাকাউন্টধারী রয়েছেন ১০ কোটিরও বেশি। এই অ্যাকাউন্টধারী ১০ কোটি মানুষের আমানত নিয়েই মূলত ব্যাংক ব্যবসা করছেন পরিচালকরা। যদিও অধিকাংশ সময় আমানতকারীদের সুদ বা মুনাফা কম দিয়ে পরিচালক বা শেয়ারহোল্ডারদের স্বার্থ দেখা হয়। শেয়ারহোল্ডারদের কোনও কোনও ব্যাংক ২৫ শতাংশ পর্যন্ত লভ্যাংশ দিলেও আমানতকারীদের সুদ দেয় ৫ শতাংশেরও কম।

এ প্রসঙ্গে বেসরকারি গবেষণা সংস্থা সানেমের নির্বাহী পরিচালক অধ্যাপক সেলিম রায়হান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পরিচালকরা কেবল ব্যাংক ব্যবসা করছেন না, তারা পুরো ব্যাংক খাতকে নিয়ন্ত্রণও করছেন।’ তিনি বলেন, ‘অনেক সময় দেখা যায়, পরিচালকদের পছন্দের লোক ছাড়া ঋণই দেওয়া হয় না। এক্ষেত্রে নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংকের তদারকি নিয়েও প্রশ্ন আছে।’

অধ্যাপক সেলিম রায়হান আরও বলেন, ‘ব্যাংকিং খাতে একের পর এক কেলেঙ্কারির ঘটনা ঘটছে, যেগুলো ব্যাংক খাতকে শঙ্কার মধ্যে ফেলে দিয়েছে। এর সঙ্গে পরিচালকরা যদি নিজেদের বিনিয়োগের চেয়ে বেশি টাকা তুলে নেন, তাহলে ব্যাংক খাতে শঙ্কা বাড়বে।’  তিনি বলেন, ‘অর্থনীতির মেরুদণ্ড হলো ব্যাংক খাত। অথচ ব্যাংকগুলোতে দক্ষ লোকের পরিবর্তে এখন পরিচালক নিয়োগ হচ্ছে রাজনৈতিক বিবেচনায়। ফলে নিয়োগ পেয়েই পরিচালকরা বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা নেওয়া শুরু করেন। এতে ব্যাংক খাতের ওপর মানুষের অনাস্থা বাড়ছে।’

বইমেলায় শিশুপ্রহর

Blog February 10, 2018

বাবার হাত ধরে বইমেলায় এসেছে স্নিগ্ধা লাবণী। একুশে বইমেলার শিশুপ্রহরে শুক্রবার সকালে ব্রেইল প্রকাশনা স্টলে ব্রেইল পদ্ধতিতে বই পড়ছিল সে। ছবি: দীপু মালাকার

ফেসবুকে গণিতের প্রশ্ন!

Blog February 10, 2018

মাধ্যমিক পরীক্ষায় এবার গণিত পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেড় ঘণ্টা আগেই মিলল গণিত পরীক্ষার প্রশ্নপত্র।

আজ শনিবার সকাল ৮টা ৩৫ মিনিটে কয়েকটি ফেইসবুক গ্রুপে দেওয়া হয় গণিতের বহুনির্বাচনী ‘খ’ সেট ‘চাঁপা’ নামের প্রশ্নপত্রের উত্তরসহ ছবি। পরে গণিত পরীক্ষার প্রশ্নপত্রের সাথে ফেসবুকে ফাঁস হওয়া প্রশ্নপত্রের হুবহু মিল পাওয়া যায়।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার সাংবাদিকদের জানান, আপনার কাছে কি তথ্য আছে এক ঘণ্টা আগে ফাঁস হয়েছে? আমরাও পেয়েছিলাম প্রশ্ন, কিন্তু সেটা তো মেলেনি, ফেইক প্রশ্ন ছিল।

এ বছর মাধ্যমিক পরীক্ষায় গণিতসহ কয়েকটি বিষয়ের প্রশ্নপত্র পরীক্ষা শুরু হওয়ার আগেই ফেসবুকের মাধ্যমে ছড়িয়ে পড়ার প্রমাণ পাওয়া যায়। এ নিয়ে ক্ষুব্ধ শিক্ষার্থী ও অভিভাবকরা।

প্রশ্নফাঁস এদেশে নতুন কিছু নয়। এইচএসসি, এসএসসি, জেএসসি, জেডিসি এমনকি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্নও ফাঁস হয়ে আসছে গত কয়েক বছর ধরে। যদিও শিক্ষা মন্ত্রণালয় বরাবরই ফাঁসের বিষয়টি অস্বীকার করে আসছে।

গোলাপের দাম ১ কোটি টাকারও বেশি!

Blog February 10, 2018

চলছে ভ্যালেনটাইন্সের সপ্তাহ। এটা বছরের এমন একটা সময় যেখানে প্রিয়জনরা একে অপরকে ভালোবাসার সাথে উপহারও দেন। ভ্যালেন্টাইন্সের দিন গোলাপের বিশেষ গুরুত্ব রয়েছে। এই উৎসব গোলাপ ছাড়া অসম্পূর্ণ। পৃথিবীতে সবচেয়ে প্রিয় ফুল হিসাবে গোলাপকে বিবেচনা করা হয়, কারণ এটি প্রেমের সেরা প্রতীক বলে মনে করা হয়। সৌন্দর্য এবং গন্ধ ছাড়াও, গোলাপের বিভিন্ন ধরনের বৈশিষ্ট্য রয়েছে। প্রেমের প্রতীক ছাড়াও এটি ভিটামিন ডি এর সবচেয়ে বড় উৎস। আসুন জানা যাক তার সম্পর্কে।

ছবির এই গোলাপ ফুলের নাম হল জুলিয়েট। বিশ্বের সবচেয়ে মূল্যবান গোলাপ ফুল বলা হয়। জুলিয়েট গোলাপের দাম ১ কোটি টাকারও বেশি। ২০০৬ সালে চেলসি পুষ্প প্রদর্শনীতে প্রথম গোটা দুনিয়ার নজর কাড়ে ফুলটি। এই গোলাপ বিখ্যাত ফুল বিশেষজ্ঞ ডেভিড অস্টিন দ্বারা বিকশিত হয়েছিল। বিকশিত করতে প্রায় ১৫ বছর সময় লাগে এবং প্রায় ৫ মিলিয়ন ডলার খরচ হয়।

গোলাপ নিয়ে আরও তথ্য-

প্রথম গোলাপ ফুলের বিকাশ ৫০০ খ্রিস্টপূর্বে হয়েছিল। এখন বিশ্বের সব দেশে গোলাপ পাওয়া যায়। বিশ্বের বৃহত্তম ব্যক্তিগত গোলাপ বাগান ইতালিতে রয়েছে। এখানে গোলাপের প্রায় সব প্রজাতি পাওয়া যায়। বিশ্বের বৃহত্তম গোলাপ ফুলের আকার প্রায় ৩৩ ইঞ্চি ছিল। এটি ক্যালিফোর্নিয়ার একটি ফুল বিশেষজ্ঞ ফুটিয়েছিলেন। গোলাপের ১০০টিরও বেশি প্রজাতি আছে। এগুলির অধিকাংশই এশিয়ায় পাওয়া যায়। তবে, ইউরোপ, উত্তর আমেরিকা এবং আফ্রিকাতে গোলাপের বিশেষ প্রজাতি রয়েছে।

  • কারমাইকেল কলেজে অধ্যক্ষের অপসারণ দাবিতে ভবনে তালা

    by on February 10, 2018 - 0 Comments

    রংপুর কারমাইকেল কলেজে অধ্যক্ষর অপসারণ দাবিতে প্রশাসনিক ভবনে তালা ঝোলানোর পাশাপাশি কালো ব্যাজ ধারণ করে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করছে শিক্ষক পরিষদ। শনিবার সকাল ১০টা থেকে শিক্ষকরা অধ্যক্ষর কার্যালয়ের সামনে ওই কর্মসূচি পালন করছেন। শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদককে ‘অপমান করার’ প্রতিবাদে বৃহস্পতিবার শিক্ষক পরিষদ জরুরি বৈঠক করে এ কর্মসূচি পালনের ঘোষণা দেয়। এদিকে শনিবার শিক্ষক […]

  • বইমেলায় শিশুপ্রহর

    by on February 10, 2018 - 0 Comments

    বাবার হাত ধরে বইমেলায় এসেছে স্নিগ্ধা লাবণী। একুশে বইমেলার শিশুপ্রহরে শুক্রবার সকালে ব্রেইল প্রকাশনা স্টলে ব্রেইল পদ্ধতিতে বই পড়ছিল সে। ছবি: দীপু মালাকার

  • পুঁজি ছাড়াই ব্যাংক মালিক!

    by on February 10, 2018 - 0 Comments

    দেশের ব্যাংকিং খাতের উদ্যোক্তারা এখন পুঁজি ছাড়াই ব্যবসা করছেন। কোনও কোনও উদ্যোক্তা এক ব্যাংক থেকে ঋণ নিয়ে আরেক ব্যাংকের মালিক হয়েছেন। কেউ কেউ বিনিয়োগ করা টাকার চেয়েও কয়েকগুণ বেশি অর্থ ঋণ নিয়েছেন। অর্থাৎ যাদের ব্যাংকের মালিক বলা হচ্ছে, পুরো ব্যাংকিং খাতে তাদের একটি টাকাও নেই। বরং পরিচালক পরিচয়ে তারা আমানতকারীদের জমানো টাকার ভেতর থেকে প্রায় […]

  • ফেসবুকে গণিতের প্রশ্ন!

    by on February 10, 2018 - 0 Comments

    মাধ্যমিক পরীক্ষায় এবার গণিত পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেড় ঘণ্টা আগেই মিলল গণিত পরীক্ষার প্রশ্নপত্র। আজ শনিবার সকাল ৮টা ৩৫ মিনিটে কয়েকটি ফেইসবুক গ্রুপে দেওয়া হয় গণিতের বহুনির্বাচনী ‘খ’ সেট ‘চাঁপা’ নামের প্রশ্নপত্রের উত্তরসহ ছবি। পরে গণিত পরীক্ষার প্রশ্নপত্রের সাথে ফেসবুকে ফাঁস হওয়া প্রশ্নপত্রের হুবহু মিল পাওয়া যায়। এ […]

  • Exam Part One for Class One English

    by on February 10, 2018 - 0 Comments

Popular Ads Today

  • No ads viewed yet.

Ad Categories